eticket.railway.gov.bd। অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২। shohoz latest

0 221

বর্তমানে ট্রেনের টিকেট পাওয়াটা অনেক কষ্টসাধ্য বাপ্যার হয়ে দাড়িয়েছে। অনেক লম্বা লাইনে দাড়িয়ে শেষ পর্যন্ত হয়তো টিকেট পাবেন না। তাই, আপনি ঘরে বসেই খুব সহজে মোবাইল থেকে ট্রেনের টিকেট ক্রয় করতে পারেন। আপনারা যারা অনলাইনে ট্রেনের টিকেট কাটতে বিভ্রান্তিতে/ সমস্যায় পড়েন, তাদের জন্য আজকের পোস্টটি করা। আজ আপনাদের বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকেট অন্যের সাহায্য ছাড়াই কিভাবে কেনা যায় তা ছবিসহ setp by step বিস্তারিত দেখাব। আপনি নিজেই আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে বিকাশের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারবেন eticket.railway.gov.bd এই লিংকের মাধ্যমে।

বাংলাদেশে রেলওয়ের কার্যক্রম শুরু হয় ব্রিটিশ শাসনামলে, ১৮৬২ সালে। ঊনবিংশ শতাব্দীতে ইংল্যান্ডের বিভিন্ন রেল কোম্পানি ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে ছোট ছোট রেলপথ সেকশন চালু করতে থাকে। প্রথমদিকে শুধুমাত্র অর্থনৈতিক কাজের জন্য রেলপথ চালু করা হয়। ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে নামক কোম্পানি প্রথম বাংলাদেশে রেলপথ স্থাপন করে।

বিঃদ্রঃ ২৬ মার্চ থেকে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে

  • এবার দেখাব আপনি কিভাবে ট্রেনের টিকেট ক্রয় করবেন। সাধারণ ট্রেনের টিকেট কাটা যায় দুইভাবে :
  • ১। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে eticket.railway.gov.bd read more
  • ২। মোবাইলের অ্যাপস ব্যবহার করে

ওয়েবসাইট মাধ্যমে ট্রেনের টিকেট ক্রয়

এবার বাংলাদেশ রেলওয়ের ভেন্ডার পরিবর্তন হওয়ার কারণে ওয়েবসাইট থেকে অনলাইনে টিকেট সংগ্রহ করতে পারবেন। মোবাইল অ্যাপস মাধ্যমে টিকেট ক্রয় করতে পারবেন না। এই দূরদশা বেশি দিন কাটাতে হবে না কিছু দিনের মধ্যেই মোবাইল অ্যাপসের মাধ্যমে শুরু হবে এই কার্যক্রম।

Registration প্রক্রিয়া: (শুধুমাত্র একবার করতে হবে)

  1. প্রথমে eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
    ওয়েবসাইটে প্রবেশ করে  ডান পার্শ্বের Internal E-Services/আভ্যন্তরীন ই-সেবা হতে Railway E-ticket service/রেলওয়ে ই-টিকিট বাটনে ক্লিক করলে ২টি Option দেখাবে, প্রথম Option ই-টিকিটিং পদ্ধতিতে Click করলে Registration প্রক্রিয়া এবং টিকিট ক্রয় প্রক্রিয়ার বিস্তারিত দেখা যাবে এবং দ্বিতীয় Option ই-টিকিট (ওয়েবসাইট) এ Click করে Bangladesh Railway এবং Shohoz লেখা ও লোগো সম্বলিত একটি নতুন ওয়েব সাইট ওপেন হবে।
  2. উক্ত পেজে (eticket.railway.gov.bd) “Register” button এ Click করে নির্ধারিত Web Registration from টি পূরণ করে  “Sign up” বাটনে ক্লিক করতে হবে।
  3. এরপর আপনার মোবাইল নম্বরটি একটি Verification Code এর মাধ্যমে Verify করে Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।।
  4. অতপর আপনার মোবাইল নম্বর অথবা Email address  এবং পাসওর্য়াড দিয়ে Log In  করুন।
  5. এরপর  “Update User Profile” এর একটি পেজ ওপেন হবে, উক্ত পেজে জন্ম তারিখ এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর অথবা জন্ম সনদপত্রের নম্বরসহ অন্যান্য তথ্যাদি যোগ করে Update your profile এ ক্লিক করুন এবং  এর মাধ্যমে যাত্রীর যাবতীয় তথ্য সংরক্ষণ হবে।

বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকিট ক্রয় প্রক্রিয়া

  • প্রথমে Bangladesh Railway এর টিকিটিং ওয়েব সাইটে (eticket.railway.gov.bd) প্রবেশ করুন।
  • পরবর্তীতে যে Pageটি আসবে উক্ত Page এ আপনার ভ্রমণের তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেনী, টিকিট সংখ্যার ঘরগুলো পূরণ করুন।
  • পূরণ শেষে Find বাটনে ক্লিক করতে হবে। এর পরের পেইজে আপনার চাহিত তথ্য অনুযায়ী উক্ত রুটের সবগুলি ট্রেনের তথ্য সময় ও ভাড়াসহ জানিয়ে দেয়া হবে।  এরপর  আপনার পছন্দমত ট্রেনের তথ্য Route এবং  Availability button এ Click করে সেই ট্রেনে Ticket আছে কিনা তা যাচাই করা যাবে। টিকিট থাকলে ক্রয়ের জন্য “Purchase” বাটন ক্লিক করতে হবে।
  • “Log in” প্যানেলে মোবাইল নম্বর অথবা E-mail address এবং password পূরণ করে “Log in” বাটনে ক্লিক করতে হবে। প্রবেশের পর Auto option দ্বারা স্বয়ংক্রিয়ভাবে সিট নির্ধারিত হয়ে টিকিট ক্রয় করা যায় এবং Manual option  দ্বারা সম্মানিত যাত্রী কর্তৃক নিজের পছন্দমত সিট নির্ধারণ করা সম্ভব। সিট নির্ধারণ শেষে “Buy Ticket” বাটন ক্লিক করতে হবে। এক্ষেত্রে টিকিট ক্রয়কারী চাইলে প্রথমেই ”Log in” করে পরবর্তীতে ট্রেনের তথ্য জানতে পারেন।
  • Credit Card, Cash Card, Brac Bank, Nexus pay, Rocket, bKash, American Express, City bank (Visa card) একাউন্ট মারফত যাত্রীর Account থেকে টিকিটের মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকিটটি পাঠিয়ে টিকিট নিশ্চিত করা হয়।
  • ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকিটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকিট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকিট সংগ্রহ করুন।

Bokking now this link : eticket.railway.gov.bd

  • আপনি চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইন ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন।
  • বিকাশ অ্যাপে লগইন করতে হবে অতপর টিকিট অপশনে ক্লিক করুন।
  • তারপর বাংলাদেশ রেলওয়ে সম্বলিত আইকনটি ক্লিক করুন।
  • এখন বাংলাদেশ রেলওয়ে সিলেক্ট করুন।
  • অতপর আপনার বর্তমান ও গন্তব্যস্থলের তথ্যগুলো দিয়ে সাবমিট করুন।
  • তারপর আপনি কোন ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান। সে ট্রেনটি সিলেক্ট করে টিকিট সাবমিট করুন।
  • বিকাশ থেকে আপনার টিকিটের মূল্য পর্দা দেখানো হবে আপনাকে এবং সেই পরিমাণ টাকা আপনার বিকাশে রেখে তা পরিশোধ করতে হবে।

অনেকেই রেল সেবা টিকিট কাটার নিয়ম জানতে আমাদের ওয়েব সাইটে কমেন্ট করেছেন তাই সকল তথ্য তুলে ধরা হয়েছে। আপনি রকেটের মাধ্যমে অনলাইনে বাংলাদেশ রেলওয়ের টিকিট সংগ্রহ করতে পারবেন।
আমরা যেভাবে উপরের কার্যক্রমগুলো নির্দেশনা দিয়েছি সেভাবে আপনার রকেট একাউন্টে যেয়ে পেমেন্ট অপশন থেকে রেল সিলেক্ট করে টিকিটের মূল্য পরিশোধ করুন।
ধন্যবাদ সবাইকে আমাদের সাথে থাকার জন্য। ভাল থাকবেন সুস্থ থাকবেন।

মোবােইল অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকেট ক্রয়

Google Play store বা App store থেকে সার্চ করুন Rail Sheba লিখে। তারপর এ্যাপটি আপনারে মোবাইলে ইনস্টল করে ওপেন করুন এবং আমাদের নির্দেনা অনুযায়ী ধাপগুলো অনুসরণ করুন।

rail-sheba-app
jobbari

নিচের দিক থেকে Sign Up বাটনে ক্লিক করুন। অতপর নিচের মত একটি রেজিষ্ট্রেশন ফরম প্রদশিত হবে।

ধাপ-১ঃ সাইন আপ বা রেজিস্ট্রেশন

rail sheba registration
rail sheba registration

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আপনার নাম ইংরেজিতে লিখুন। মোবাইল নম্বর, ইমেইল এড্রেস ও আপনার পছন্দমত (বড়-ছোট লেখা ব্যবহার করে) ৮ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে Sign Up বাটনে ট্যাপ করুন।

কিছু সময়ের মধ্যে আপনার submit করা মোবাইল নম্বরে একটি OTP Code আসবে। উক্ত OTP Code (নম্বর) দিয়ে মোবাইল নম্বর ভেরিফাই করে রেজিষ্ট্রেশন কমপ্লিট করুন।

ধাপ-২ঃ (Profile Update) প্রোফাইল আপডেট

- Advertisement -

buy online train ticket
buy online train ticket

এই অপশনে আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে প্রোফাইলটি আপডেট করতে হবে। উপরে ছবিতে দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

উপরের বাম পাশ থেকে Lines অপশনে আইকনে ক্লিক করুন। এর পর Settings অপশন বাটনে ক্লিক করুন এবং Update Profile বাটনে ক্লিক করুন।

esheba update profile
esheba update profile

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আপনার ইংরেজি নাম লিখুন। জন্মতারিখ ও লিঙ্গ সিলেক্ট করুন। আপনার জাতীয় পরিচয়পত্র নম্বরটি সঠিকভাবে যাচাই করে লিখুন।

তারপর Submit বাটনে ক্লিক করলে আপনার প্রোফাইলটি অটোমেটিক আপডেট হয়ে যাবে।

ধাপ-৩ঃ ট্রেন সার্চ

online train ticket
online train ticket
  • From Station- যে স্টেশন থেকে রওনা হবেন তা ‍টাইপ করবেন। To Station- যে স্টেশনে নামবেন তা ‍টাইপ করবেন। Journey Date- যেদিন ভ্রমণ করবেন সিলেক্ট করবেন।
  • Seat বা আসনের মান অনুসারে আপনি যে শ্রেনীতে টিকেট কাটবে একটি Class সিলেক্ট করুন। সাধারণ সিটের মধ্যে রয়েছে Shovon, S-Chair, SNIGHDA এবং BERTH। প্রাপ্ত বয়স্ক (Adult) যাত্রী কতজন এবং শিশু (Child) যাত্রী কতজন সিলেক্ট করুন। তারপর Select Seat বাটনে ক্লিক করুন।
  • Seat বা আসন বাছাই করতে সবুজ চিহ্ন ব্যবহার করুন এবং Continue বাটন ক্লিক করে পরের ধাপে যান

শেষ ধাপ-৪ঃ টিকেটের মূল্য পরিশোধ

payment for train ticket
payment for train ticket

এখানে টিকেটের Class ভাড়ার পরিমাণ ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ উল্লেখ করে দেখানো হবে। সব ঠিক থাকলে, Pay Now বাটনে ক্লিক করে আপনার সুবিধামত পেমেন্ট অপশন, Credit Card, Cash Card, Brac Bank, Nexus pay, Rocket, bKash, American Express, City bank (Visa card) একাউন্ট বা অন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আপনার পেমেন্ট কমপ্লিট করুন।

কিছুক্ষণের মধ্যে টিকিটের মূল্য কেটে নেয়া হবে এবং আপনার ই-মেইলে ই-টিকিটটি পাঠিয়ে টিকিট নিশ্চিত করা হয়। তাছাড়া আপনি Rail Sheba মোবাইল অ্যাপ থেকেও টিকেটটি ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড করা টিকেটটি A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিবেন। এবং ভ্রমণের জন্য এটি আপনার সাথে রাখবেন।

Related tag : www.eticket.railway.gov.bd, jobbari, bd railway e ticket, e ticket railway, railway e ticket, railway ticket, online ticket bd railway, railway e-ticketing bd, online railway ticket bd, railway e-ticketing, bd railway e ticketing system, online railway ticket, railway ticket cancel, bd rail ticket, buy railway eticket easily, www e ticket railway gov bd registration, bangladesh railway e ticket, eticket bangladesh railway, e ticket bangladesh railway

Loading...