পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি | Bangladesh Police Constable Circular 2021

0 1,887

Bangladesh Police Constable Job Circular 2021

পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি : পুলিশের মানবসম্পদ ব্যবস্থাপনা শাখা সূত্র থেকে জানা যায়, আসছে জুন মাসেই নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে প্রায় ১০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ। এবার পুলিশের কনস্টেবল পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হতে পারে।

গত কয়েক বছর ধরে কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তবে এবার আবেদনের যোগ্যতার মানদণ্ড কিছুটা বাড়িয়ে নূন্যতম এইচএসসি করা হতে পারে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালের শেষের দিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়। এ নিয়োগ প্রক্রিয়া জুনে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে।

পুলিশ সদর দফতরের এক কর্মকর্তা জানান, নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। নিয়োগবিধিতে কিছুটা সংশোধন আনা হচ্ছে, তবে তা এখনো অনুমোদিত হয়নি। সংশোধনী অনুমোদন ও প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে জুন মাসের মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।পুলিশ কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হলে বাংলা সাইবারে সবার আগে দেখতে পারবেন, তাই jobbari.com ওয়েবসাইটে এবং ফেসবুক পেজে নজর রাখুন।

পুলিশ কনস্টেবল নিয়োগ

চাকরির বর্ণনা : এবারের পুলিশ নিয়োগ ২০২১ এ অংশগ্রহন করে যে সকল আবেদনকারী প্রাথমিকভাবে মনোনীত হবে, তারা আগামী ২০২১ সালের শেষের দিকে বাংলাদেশে পুলিশের বিভিন্ন ট্রেনিং সেন্টারে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ গ্রহনের জন্য অংশগ্রহন করবে। যে সকল সদস্য সফলভাবে ৬ মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সমাপ্ত করবে তারা ২০২১ পুলিশ বাহিনীর স্থায়ি শূন্য পদের বিপরীতে চুড়ান্তভাবে যোগদান করবে।

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পুলিশের চাকরির যোগ্যতা : বাংলাদেশ পুলিশের কনস্টেবল হতে নিয়োগের জন্য কমপক্ষে এসএসসি পাশ হতে হয়। সেই সাথে কিছু শারিরীক যোগ্যতা রয়েছে যেগুলো থাকলে আপনি খুব সহজে পুলিশের চাকরিতে যোগদান করতে পারবেন।

প্রার্থীর বয়স সীমা : সাধারণত কোঠার প্রার্থীর ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২০ বছর হতে হবে।
মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২০ বছর হতে হবে।

- Advertisement -

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
কমপক্ষে জিপিএ ২.৫ বা সমমান হতে হবে।
অবিবাহিত হতে হবে।
অবশ্যই বাংলাদেশের স্থায়ি নাগরিক হতে হবে।

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

শারীরিক যোগ্যতা :

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা৫ ফুট ৬ ইঞ্চি৫ ফুট ২ ইঞ্চি
মুক্তি উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি৫ ফুট ২ ইঞ্চি
ওজন*উচ্চতা অনুযায়িউচ্চতা অনুযায়ি
বুকস্বাভাবিক-৩১ ইঞ্চি, প্রসারণ-৩৩ ইঞ্চিপ্রয়োজ্য নয়

Police Constable Job Circular 2021

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাঃ প্রাথমিকভাবে মনোনিত হওয়ার জন্য প্রার্থীকে প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শারীরিক মাপে উত্তীর্ণ প্রার্থীদের প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেয়া হবে।

লিখিত পরীক্ষাঃ শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। এই লিখিত পরীক্ষা ১ ঘন্টা ৩০ মিনিটের হবে। কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। তবে যারা মেধা তালিকায় শীর্ষে থাকবে, তাদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রার্থীকে কেবলমাত্র পরবর্তী পরীক্ষায় মনোনীত করা হবে।

মেডিকেল ফিটনেস যাচাইঃ  পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি সকল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা চুড়ান্তভাবে মনোনিত হবে, তাদেরকে শারিরীক কোন সমস্যা আছে কি না, তা যাচাই করার জন্য একটি মেডিকেল টেস্ট হবে। এই মেডিকেল টেস্টে সাধারণত রক্ত পরীক্ষ, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তি সহ আরো কিছু পরীক্ষা করা হয়। মেডিকেল ফিটনেস যাচাই করার পর যারা যোগ্য প্রার্থী হিসেবে প্রামান করতে পারবে তাদেরকে ট্রেনিং করার জন্য এপয়নমেন্ট লেটার দেওয়া হবে।

আবেদন করার প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা অনলাইনে www.police.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

Loading...